সংবাদ শিরোনাম

 

পূর্বসিদ্ধান্ত অনুযায়ী ১২ সেপ্টেম্বর থেকে সারাদেশের প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হচ্ছে। এ সব শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি শ্রেণিকক্ষে পাঠাদান শুরু হবে ১২ সেপ্টেম্বর থেকে।

আজ রোববার (৫ সেপ্টেম্বর) আন্ত:মন্ত্রণালয় বৈঠক শেষে এই সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষা প্রতিষ্ঠান খুললে তার পরিচালনা পদ্ধতি, শিক্ষা সংশ্লিষ্টদের টিকা নেয়ার হালনাগাদ, স্কুল-কলেজের শিক্ষার্থীদের টিকা নেয়াসহ সার্বিক পরিস্থিতি নিয়ে মন্ত্রিপরিষদ বিভাগে আন্তঃমন্ত্রণালয় বৈঠকের পর ব্রিফ করেন শিক্ষামন্ত্রী দীপুমনি।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, ১১ সেপ্টেম্বর পর্যন্ত যে ছুটি রয়েছে তা আর বাড়ানো হবে না। সংক্রমণের হার কমতে শুরু করেছে। আমরা ১২ সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেবো।

তিনি আরও জানান, প্রতিষ্ঠানগুলো এ জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। যাদের প্রস্তুতি কিছু বাকি রয়েছে, তারা ৯ তারিখে ভেতরেই প্রস্তুত থাকবে।

শিক্ষামন্ত্রী বলেন, সার্বিক প্রস্তুতির ব্যাপার আছে। শিক্ষাপ্রতিষ্ঠান প্রস্তুত থাকার কথা, সেটি আমরা করছিও। যেখানে ছোটখাটো প্রস্তুতির ব্যাপার আছে, সেটাও আগামী ৯ তারিখের আগেই সব সম্পন্ন হয়ে যাবে।

তিনি বলেন, অর্থাৎ ৯ তারিখে আমাদের একেবারে মাঠ পর্যায়ে কর্মকর্তারা প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান দেখবেন। পাঠদান শুরু করার প্রস্তুতি আছে কি না, তা-ই দেখবেন তারা।

শিক্ষামন্ত্রী আরও বলেন, মাস্ক পরা ছাড়া কেউ শ্রেণিকক্ষে প্রবেশ করতে পারবে না। শিক্ষার্থী, শিক্ষকের সঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে জড়িত সবাইকে মাস্ক পরতে হবে। একেবারে কমবয়সী যারা, তাদের কোনো সংকট হচ্ছে কি না তা শিক্ষকদের খেয়াল রাখতে হবে।

বৈঠকের সিন্ধান্ত অনুযায়ী এসএসসি, এইচএসসি এবং পঞ্চম শ্রেণির ক্লাশ প্রতিদিন নেয়া হবে। বাকীদের সপ্তাহে একদিন ক্লাশ নেয়া হবে। এ সপ্তাহে ভিসিদের সঙ্গে বৈঠকের পর বিশ্ববিদ্যালয়ের ব্যাপরে সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে ৩ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, ১২ সেপ্টেম্বর থেকেই সব শিক্ষাপ্রতিষ্ঠান তথা প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে পারব। স্কুল-কলেজগুলো খোলার জন্য আমরা আগেই প্রস্তুতি গ্রহণ করেছি। আগের ঘোষণা অনুযায়ী পরীক্ষা হবে। অর্থাৎ, নভেম্বরের মাঝামাঝি এসএসসি এবং ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়ার প্রস্তুতি নেওয়া হচ্ছে।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম