সংবাদ শিরোনাম

 

ময়মনসিংহ মেডিকেল কলেজে অধ্যাপক সংকট চরমে পৌঁছেছে। ৫৫টি বিভাগে অধ্যাপক পদে ২০ জন থাকলেও শূন্য ৩৫টি। তবে কলেজ কর্তৃপক্ষ বলছে, এসব পদ পূরণের জন্য মন্ত্রণালয়ে বারবার যোগাযোগ করা হচ্ছে।

মেডিকেল কলেজের তথ্যমতে, কলেজে এমবিবিএস শিক্ষার্থীর সংখ্যা এক হাজার ৫০০ ও পোস্ট গ্রাজুয়েট শিক্ষার্থীর সংখ্যা ৩৭৫ জন। আর এই কলেজে রয়েছে ৫৫টি বিভাগ। বায়োকেমিস্ট্রি, প্যাথলজি, মাইক্রো বায়োলজি, মেডিসিন, কমিউনিটি মেডিসিন, ফরেনসিক মেডিসিন, জেনারেল/ক্লিনিক্যাল নিউরোলজি, ফিজিক্যাল মেডিসিন, গ্যাস্ট্রোএন্ট্রোলজি, এন্ড্রোক্রাইনোলজি, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি, অর্থোপেডিক সার্জারি, পেডিয়াট্রিকস নেফ্রোলজি, চক্ষু, রেডিওলজি অ্যান্ড ইমেজিং, রেডিওথেরাপি, ইএনটি, রিউমাটোলজি, পেডিয়াটেক্স ও দন্ত বিভাগে অধ্যাপক পদ শূন্য পড়ে আছে।

এদিকে অ্যানাটমি বিভাগে অধ্যাপক ডাক্তার সেহেলি আক্তার সুলতানা, ফিজিওলজি বিভাগে ডাক্তার আখতারুণ নেসা, নিউরো মেডিসিন বিভাগে ডাক্তার মানবেন্দ্র ভট্টাচার্য, নেফ্রলজি বিভাগে ডাক্তার আশুতোষ সাহা, হেপাটোলজি বিভাগে ডাক্তার চিত্তরঞ্জন দেবনাথ, সার্জারি বিভাগে ডাক্তার আবুল কালাম আজাদ, গাইনি অ্যান্ড অবস বিভাগে ডাক্তার তানজিনা লতিফ, নিউনেটোলজি বিভাগে ডাক্তার নজরুল ইসলাম, হেমাটোলজি বিভাগে ডাক্তার হাবিবুর রহমান অধ্যাপক পদে কর্মরত আছেন।

এদিকে কলেজের ভাইরোলজি বিভাগে সহযোগী অধ্যাপক ডাক্তার সুলতানা আলম, ফার্মাকোলজি বিভাগে সহযোগী অধ্যাপক ডাক্তার সামিমূল মাসুদ, মেডিসিন বিভাগে ডাক্তার খুরশেদ আলম, অর্থোপেডিক সার্জারি বিভাগে সহযোগী অধ্যাপক ডাক্তার সাইফুল ইসলাম, ইএনটি বিভাগে সহযোগী অধ্যাপক ডাক্তার জাহাঙ্গীর আলম চলতি দায়িত্বের পাশাপাশি বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করছেন।

ময়মনসিংহ মেডিকেল কলেজের শিক্ষার্থীরা নাম না প্রকাশের শর্তে জানান, ময়মনসিংহ মেডিক্যাল কলেজ দেশে সুনামের সঙ্গে চিকিৎসা শিক্ষা ব্যবস্থায় অবদান রেখে আসছে। এই কলেজের প্রাক্তন শিক্ষার্থীরা দেশ এবং বিদেশের যার যার কর্মস্থলে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। তবে দীর্ঘদিন ধরে কলেজের বেশিরভাগ বিভাগে অধ্যাপক পদ শূন্য রয়েছে। এসব পদ পূরণ করা গেলে এই কলেজের শিক্ষার মান, ফলাফল যেমন ভালো হবে তেমনি সুনামও বাড়বে। দ্রুত অধ্যাপক পদ পূরণের দাবি জানান তারা।

ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও জেলা বিএমএ সভাপতি ডাক্তার মতিউর রহমান ভূঁইয়া জানান, অধ্যাপক পদ পূরণের জন্য নতুন সরকার গঠনের পর মন্ত্রণালয়ে গিয়েছিলাম। তবে নতুন স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে দেখা করা সম্ভব হয়নি। এ বিষয়ে ময়মনসিংহ সদরের এমপি মোহিত উর রহমান শান্তকেও জানানো হয়েছে। আশা করা যাচ্ছে, দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

ময়মনসিংহ মেডিকেল কলেজে দায়িত্বপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক ডাক্তার হাবিবুর রহমান জানান, ময়মনসিংহ মেডিক্যাল কলেজে দীর্ঘদিন ধরে অধিকাংশ বিভাগেই অধ্যাপক পদ শূন্য রয়েছে। এর জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে চাহিদাপত্র একাধিকবার পাঠানো হয়েছে। অধ্যাপক পদ শূন্য থাকায় কর্মরত সহযোগী অধ্যাপক অথবা সহকারী অধ্যাপককে চলতি দায়িত্ব দিয়ে অনেক বিভাগের বিভাগীয় প্রধান করা হয়েছে।

 

 


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম