সংবাদ শিরোনাম

 

বৈশ্বিক দুর্যোগ করোনা ভাইরাসের সংক্রমণে টালমাটাল পুরো বিশ্ব। নিত্যদিন এই মরণব্যাধির বিষাক্ত সংক্রমণে ঝরে যাচ্ছে বহু প্রাণ। এরই মধ্যে বিশ্বজুড়েই আবারও বেড়েছে করোনা ভাইরাসে মৃত্যু ও শনাক্ত।

এই মরণ ভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ১০ হাজার ৮০৬ জনের মৃত্যু হয়েছে। এর আগের ২৪ ঘণ্টায়ও বিশ্বজুড়ে সাড়ে ১০ হাজারেরও বেশি মৃত্যু হয়েছিল। ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৬ লাখ ৮৬ হাজার ৩৮২ জন। এ নিয়ে বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ২২ কোটি ছাড়াল। আর এই সময়ের মাঝে সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৫৪ হাজার ৭৯৯ জন।

শনিবার (৪ সেপ্টেম্বর) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এই তথ্য নিশ্চিত হওয়া গেছে।

সেখানে উপস্থাপিত সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা গিয়ে ঠেকেছে ৪৫ লাখ ৬৬ হাজার ২২৩ জনের ঘরে। আর শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২ কোটি ৫ লাখ ৯৫ হাজার ৪৩ জনে। এ নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ কোটি ৭০ লাখ ৮৮ হাজার ৭১২ জন।

এ দিকে, বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যুতে এখনও শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৪ কোটি ৭ লাখ ৩ হাজার ৬৭৪ জনের। এরমধ্যে মারা গেছেন ৬ লাখ ৬৪ হাজার ৯৩৫ জন। আর সুস্থ হয়েছেন ৩ কোটি ১২ লাখ ৬৫ হাজার ৮৪৭ জন।

অন্যদিকে, পার্শ্ববর্তী দেশ ভারত সংক্রমণের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত শনাক্তের সংখ্যা ৩ কোটি ২৯ লাখ ৪৪ হাজার ৬৯১ জন। এরমধ্যে মারা গেছেন ৪ লাখ ৪০ হাজার ২৫৬ জন। আর সুস্থ হয়েছেন ৩ কোটি ২০ লাখ ৯২ হাজার ১১৭ জন।

ওই তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে শনাক্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ৫৬ হাজার ৬০ জন। এরমধ্যে ৫ লাখ ৮২ হাজার ৭৫৩ জন এই মরণব্যাধির শিকার হয়েছেন। এ ছাড়া সুস্থ হয়েছেন ১ কোটি ৯৮ লাখ ২০ হাজার ২০২ জন।

সংক্রমণের তালিকায় এর পরের স্থানগুলোতে যথাক্রমে রাশিয়া, যুক্তরাজ্য, ফ্রান্স, তুরস্ক, আর্জেন্টিনা, কলম্বিয়া, ইরান, স্পেন, ইতালির মতো দেশগুলো রয়েছে।

এ দিকে, সংক্রমণের তালিকায় এখন বাংলাদেশের অবস্থান ২৮ নম্বরে। এখন পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ১৫ লাখ ১০ হাজার ২৮৩ জন। এরমধ্যে ২৬ হাজার ৪৩২ জন এই মরণব্যাধির বিষাক্ত ছোবলে প্রাণ হারিয়েছেন। আর করোনা থেকে সেরে উঠেছেন ১৪ লাখ ৪২ হাজার ৫৮২ জন।

চীনের উহান প্রদেশে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। পরের বছর ২০২০ সালের ৯ জানুয়ারি দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয়। পরবর্তীকালে ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম