সংবাদ শিরোনাম

 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রত্যাশার চেয়ে অনেক ভালো হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেছেন, আমি এতটা (ভালো নির্বাচন) প্রত্যাশা করিনি।

রোববার (৭ জানুয়ারি) রাতে নির্বাচন ভবনে মিডিয়া বুথ পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

নির্বাচন নিয়ে আপনারা সন্তুষ্ট কি না, এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, একটা স্যাটিসফেকশনের (সন্তোষ) কথা বলবো। সেটা হচ্ছে সহিংসতা হয়নি। আমরা স্যাটিসফায়েড কি স্যাটিসফায়েড না, সেটা বলছি না। একটা স্যাটিসফেকশনের কথা বলছি, কোনো সহিংসতা হয়নি। আল্লাহর রহমতে একজনও মারা যাননি। আর মারামারি…যে সহিংসতা, সেটা খুব একটা হয়নি। দ্যাট ইজ আ গুড নিউজ (এটা ভালো খবর)।

অন্য এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নিরপেক্ষ হয়েছে কি হয়নি, আমি তো স্বচক্ষে দেখিনি। এখন ভোটাররা যদি ব্যাপক অভিযোগ করে, পরে সেটা…

প্রত্যাশিত নির্বাচন হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে সিইসি বলেন, প্রত্যাশার চেয়ে অনেক ভালো হয়েছে। আমি এতটা প্রত্যাশা করিনি।

চ্যালেঞ্জের বিষয়ে সিইসি বলেন, নির্বাচনে বিরোধিতা ছিল। দ্যাট ওয়াজ আ বিগ চ্যালেঞ্জ (এটা বড় চ্যালেঞ্জ ছিল)। সেটাকে অতিক্রম করে ৪০ শতাংশ ভোট পড়েছে, সহিংসতা তেমন হয়নি, মৃত্যু হয়নি এবং যেখানে কিছু কিছু অনিয়ম হয়েছে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিয়েছি। এদিক থেকে নির্বাচনটা মোটামুটি সুনিয়ন্ত্রিত ছিল।

গ্রহণযোগ্যতার বিষয়ে হাবিবুল আউয়াল বলেন, নির্বাচন কমিশনের কাজ কখনো বলা নয় যে নির্বাচন গ্রহণযোগ্য হয়েছে কি না। নির্বাচন কমিশনের কাজ হচ্ছে নির্বাচন আয়োজন করে ফলাফলটা জনগণকে অবহিত করা। নির্বাচনটা গ্রহণযোগ্য হয়েছে কি হয়নি, এই মর্মে কোনো কর্তব্য নির্বাচন কমিশনের ওপর নেই। এটা জনগণ বুঝবে গ্রহণযোগ্য হয়েছে কি না।

রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতাহীনভাবে ২৯৯ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে অনিয়মের কারণে সাতটি কেন্দ্রের ভোট বাতিল করে ইসি। চট্টগ্রাম-১ আসনের নৌকার প্রার্থী মো. মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রার্থিতাও বাতিল করে কমিশন।

 


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম