সংবাদ শিরোনাম

 

 

জাপানে জেগে উঠেছে আরেকটি নতুন দ্বীপ। হাজার হাজার চিত্তাকর্ষক দ্বীপ থাকার পরও আরেকটি নতুন দ্বীপ পেল দেশটি।

সাগরের নিচে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে এই দ্বীপের জন্ম হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, অক্টোবরে জাপানের ইয়োটো দ্বীপের কাছে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত হয়েছে। অগ্ন্যুৎপাতের ফলে প্রচুর পরিমাণে লাভা জমা হয়ে এই ছোট দ্বীপের সৃষ্টি হয়েছে। পশ্চিম প্রশান্ত মহাসাগরের ওগাসাওয়ারা দ্বীপের অংশ ইয়োটো দ্বীপ।

প্রতিবেদনে বলা হয়েছে, জাপানের মেরিটাইম সেলফ-ডিফেন্স ফোর্সের তোলা ছবিতে এই দ্বীপ দেখা গেছে। তখন দ্বীপের ওপরে ছাইয়ের কালো মেঘ দেখা যায়। এখন ওগাসাওয়ারা দ্বীপাঞ্চলের একটি অংশ হয়েছে এই নতুন দ্বীপ।

জাপানের আবহাওয়া দপ্তর (জেএমএ) জানিয়েছে, সমুদ্রের নিচে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ফলে তৈরি হওয়া নতুন দ্বীপের এখনো নাম ঠিক করা হয়নি।

ভৌগোলিক দিক বিবেচনায় জাপানে দ্বীপ সৃষ্টি হওয়া নতুন কোনো ঘটনা নয়। মাঝে মধ্যেই নতুন দ্বীপের সৃষ্টি হয় আবার ডুবেও যায়।

আগ্নেয়গিরির প্রকোপ এবং বৈরী আবহাওয়ার কারণে তিন লাখ ৭০ হাজার বর্গকিলোমিটার এলাকায় ছড়িয়ে-ছিটিয়ে থাকা সব দ্বীপ গণনা করা সহজ নয়। তবে ডিজিটাল ম্যাপিং ব্যবহার করে দ্বীপ গণনা করে জাপান। ফেব্রুয়ারিতে এমন গণনায় সাত হাজার নতুন দ্বীপ আবিষ্কার করেছে দেশটি, যা পূর্বের দ্বীপ সংখ্যার তুলনায় প্রায় দ্বিগুণ।

সেই জরিপে সব মিলিয়ে ১৪ হাজার ১২৫টি দ্বীপের সন্ধান পেয়েছে জাপান। তার আগে মাত্র সাত হাজার ২৭৩টি দ্বীপের কথা জানায় কর্তৃপক্ষ।

খবর দ্য গার্ডিয়ান

 


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম