সংবাদ শিরোনাম

 

বিএনপি স্থায়ী কমিটির সদস্য ও শ্রমিকদলের প্রধান উপদেষ্টা নজরুল ইসলাম খান বলেছেন, বাংলাদেশে সর্বকালের শ্রেষ্ঠ বাংলাদেশী শ্রমিক ছিলেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান। তিনি নিজেকে শ্রমিক হিসেবে গর্ববোধ করতেন।

শনিবার ময়মনসিংহ নগরীর টাউনহল অ্যাডভোকেট তারেক স্মৃতি অডিটোরিয়ামে জাতীয়তাবাদী শ্রমিকদলের ‘বিভাগীয় বুনিয়াদী প্রশিক্ষণের পটভূমি ও প্রয়োজনীয়তা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নজরুল ইসলাম খান বলেন, ‘আমরা মুক্তিযুদ্ধে গিয়েছিলাম দেশে গণতন্ত্র থাকবে, সুশাসন থাকবে, বৈষম্যের অবসান হবে, মানবিক মর্যাদা থাকবে, যেটা পাকিস্তানে ছিলো না। আমরা সম্মানিত নাগরিক হিসেবে জীবনযাপন করবো, যেটাও পাকিস্তানে পারি নাই। কিন্তু দুর্ভাগ্য, ক্ষমতার মোহে ক্ষমতাসীনরা জনগণের আশা আকাঙ্খা ধ্বংস করে দিয়েছে।

আজকে দেশে গণতন্ত্র নাই, এ দেশে ভোট হয় না। আজকে দেশে বৈষম্য আরো বেড়েছে।’ তিনি বলেন, ‘একদিকে হাতেগোনা কিছু মানুষ বিপুল সম্পত্তির মালিক হচ্ছেন, অন্যদিকে কোটি কোটি মানুষ আরো দরিদ্র হচ্ছেন। নিঃস্ব হয়ে যাচ্ছেন। এরকম বৈষম্য বাড়ানোর জন্য তো আমরা স্বাধীনতা যুদ্ধ করি নাই। আজকে আমরা যারা হালাল রোজগার করি আমাদের সংসার চলে না।’ তিনি আরো বলেন, ‘দেশে সাত কোটিরও বেশী শ্রমিক-কর্মচারি। কিন্তু তাঁদের গুরুত্ব নাই। জাতীয় সংসদে একজন মাত্র শ্রমিক নেতা এমপি আর সংসদে সত্তর ভাগ এমপি হয় শিল্পপতি না হয় ব্যবসায়ী। শতকরা আশি ভাগই কোটিপতি। এই অবস্থা চলতে থাকলে এই সংসদ ও সরকারের কাছ থেকে কোনো সুবিধা পাওয়ার আশা নাই। কারন এই সরকারের ভোটের দরকার হয় না। ভোটাধিকার নিশ্চিত করতে হলে শ্রমিকদের ঐক্যবদ্ধ হতে হবে।

ময়মনসিংহ বিভাগীয় শ্রমিকদলের সভাপতি মোহাম্মদ আবু সাঈদের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান আলোচক ছিলেন বিএনপির চেয়ারপারসনের বিশেষ সহকারি ও শ্রমিকদলের প্রধান সমন্বয়ক অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিম্বাস। শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ এমরান সালেহ প্রিন্স।

কর্মশালার উদ্বোধন করেন জাতীয়তাবাদী শ্রমিকদলের কেন্দ্রীয় সভাপতি আনোয়ার হোসেন। বক্তব্য রাখেন বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক ওয়ারেস আলী মামুন ও আবু ওয়াহাব আকন্দ, ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক ডা. মাহবুবুর রহমান লিটন, মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক এ কে এম শফিকুল ইসলাম, জামালপুর জেলা বিএনপির সভাপতি ফরিদুল কবীর তালুকদার শামীম, নেত্রকোনা জেলা বিএনপির আহ্বায়ক ডা. আনোয়ারুল হক, ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন বাবলু, মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক শেখ আমজাদ আলী, উত্তর জেলা বিএনপির সিনিয়র যুগ্ম আহ্বায়ক মোতাহার হোসেন তালুকদার। কর্মশালায় বৃহত্তর ময়মনসিংহের ৬টি জেলার শ্রমিকদলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম