সংবাদ শিরোনাম

 

বিশ্বব্যাপী বিষাক্ত ছোবল বসানো মহামারি করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ফের বেড়েছে। গত ২৪ ঘণ্টায় এই মরণব্যাধিতে আক্রান্ত হয়ে বিশ্বজুড়ে মারা গেছেন আরও ১০ হাজার ২০৫ জন। এই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৬ লাখ ৮২ হাজার ২০২ জন। আর ৫ লাখ ১২ হাজার ২২১ জন মানুষ করোনা থেকে সুস্থ হয়েছেন।

শনিবার (১৯ আগস্ট) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এই তথ্য জানা গেছে।

ওয়েবসাইটটির তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে ২১ কোটি ১৫ লাখ ৮ হাজার ২৭৫ জন। এরমধ্যে মারা গেছেন ৪৪ লাখ ২৬ হাজার ৭৩৭ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ১৮ কোটি ৯২ লাখ ৫৭ হাজার ৩১০ জন মানুষ।

এ দিকে, এই মরণ ভাইরাসের সংক্রমণ ও মৃত্যুতে এখনও বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ৩ কোটি ৮৩ লাখ ৯৮ হাজার ৫৯৬ জন। এরমধ্যে ৬ লাখ ৪৪ হাজার ২৮১ জন করোনায় মারা গেছেন। এ ছাড়া সুস্থ হয়েছেন ৩ কোটি চার লাখ ৩৯ হাজার ২২৯ জন।

অন্যদিকে, সংক্রমণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে পার্শ্ববর্তী দেশ ভারত। সেখানে এখন পর্যন্ত করোনা শনাক্তের সংখ্যা ৩ কোটি ২৩ লাখ ৯২ হাজার ৫০৬ জন। এরমধ্যে মারা গেছেন ৪ লাখ ৩৩ হাজার ৯৯৮ জন। আর করোনা জয় করে সুস্থ হয়েছেন ৩ কোটি ১৫ লাখ ৯০ হাজার ৩৮৬ জন।

সংক্রমণে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিলে এ পর্যন্ত শনাক্তের সংখ্যা ২ কোটি ৫ লাখ ২৮ হাজার ৯৯ জন। এরমধ্যে মারা গেছেন ৫ লাখ ৭৩ হাজার ৬৫৮ জন। আর সুস্থ হয়েছেন ১ কোটি ৯৪ লাখ ১৩ হাজার ৫৫২ জন।

সংক্রমণ বিবেচনায় এরপরের স্থানগুলোতে রয়েছে রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, তুরস্ক, আর্জেন্টিনা, কলম্বিয়া, স্পেন, ইরান, ইতালির মতো দেশগুলো।

এ দিকে, করোনার সংক্রমণ হার অনুযায়ী ২৭ নম্বরে রয়েছে বাংলাদেশ। এখন পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৪ লাখ ৫৩ হাজার ২০৩ জন। আর এতে মারা গেছেন ২৫ হাজার ২৩ জন। এ ছাড়া করোনা থেকে সুস্থ হয়েছেন ১৩ লাখ ৪৭ হাজার ৭৫৫ জন।

উল্লেখ্য, চীনের উহানে ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ৯ জানুয়ারি দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয়। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে।


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম