সংবাদ শিরোনাম

 

তফসিল ঘোষণার পরিবেশ আছে কি না, জানতে চাইলে ইসি সচিব জাহাংগীর আলম বলেন, রাজনৈতিক বিষয়ে প্রশ্ন করলে আমরা বিব্রত হই। বিষয়টা রাজনৈতিক ইস্যু। আমরা বারবার বলছি, নির্বাচন কমিশন মনে করে তফসিল ঘোষণার পরিবেশ আছে, ভোটের নিরাপত্তা নিয়ে কোনো সংশয় নেই।

আজ বুধবার (১৫ নভেম্বর) নির্বাচন কমিশনের মুখপাত্র ও সচিব মো. জাহাংগীর আলম নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে সাংবাদিকদের এ কথা বলেন।

 

তিনি বলেন, বর্তমান নির্বাচন কমিশন দায়িত্ব নেওয়ার পর থেকে বিভিন্ন অংশীজনের সঙ্গে সভা করে তারা একটি রোডম্যাপ ঘোষণা করেছে। ঘোষিত রোডম্যাপের ধারাবাহিকতা অনুযায়ী, আজ বিকেল ৫টায় নির্বাচন কমিশনের ২৬তম সভা অনুষ্ঠিত হবে। এ সভায় মনোনয়নপত্র জমার শেষ সময়, বাছাই, প্রত্যাহারের শেষ দিন ও ভোটের দিণক্ষণ চূড়ান্ত হবে। তারপর সন্ধ্যা ৭টায় জাতির উদ্দেশে ভাষণ দিয়ে নির্বাচনের তফসিল ঘোষণা করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

জাহাংগীর আলম বলেন, অতীতে রেকর্ড করা ভাষণের মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনাররা জাতীয় নির্বাচনের তফসিল দিলেও এবার সিইসির সেই ভাষণ বিটিভি ও বেতারে ‘সরাসরি সম্প্রচার’ করা হবে। অতীতে কমিশন সভা শেষে ভাষণ রেকর্ড করে প্রচার করা হতো। এই প্রথমবারের মতো নির্বাচন ভবন থেকে সরাসির সম্প্রচার হব তফসিলসহ সিইসির ভাষণ।

 

তফসিল ঘোষণা কেন্দ্র করে কমিশনের চারপাশে নিরাপত্তা প্রসঙ্গে জানতে চাইলে ইসি সচিব বলেন, এ বিষয়টি দেখবে আইনশৃঙখলা রক্ষাকারী বাহিনী। আমরা তাদের অনুরোধ রেখেছি, তারা কী পরিকল্পনা নিয়েছে, তারা বলতে পারবে।

এদিকে নির্বাচনের তফসিল ঘোষণাকে কেন্দ্র করে নির্বাচন কমিশন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাজধানীসহ সারাদেশে আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক অবস্থায় রয়েছে।

 

অন্যদিকে মঙ্গলবার বিএনপির পক্ষ থেকে সরকারকে তফসিল ঘোষণা থেকে সরে এসে পদত্যাগ করার জন্য বলা হয়েছে। এই তফসিলে দেশে কোনো নির্বাচন হবে না বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

অন্যদিকে ইসলামী আন্দোলন বাংলাদেশ তফসিল ঘোষণা হলে নির্বাচন কমিশন অভিমুখে বিক্ষোভের কর্মসূচি দেওয়া হয়েছে। আর ইতোমধ্যে বাংলাদেশ লেবার পার্টি তফসিল না দিতে নির্বাচন কমিশনে স্মারকলিপি দিয়েছে।

 


মতামত জানান :

 
 
 
কপিরাইট © ময়মনসিংহ প্রতিদিন ডটকম - সর্বসত্ত্ব সংরক্ষিত | উন্নয়নে হোস্টপিও.কম